দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২

( ২০১২ সনের ৩৪ নং আইন )

দুর্যোগ মোকাবেলা বিষয়ক কার্যক্রমকে সমন্বিত, লক্ষ্যভিত্তিক ও শক্তিশালী করা এবং সকল ধরনের দুর্যোগ মোকাবেলায় কার্যকর দুর্যোগ ব্যবস্থাপনার কাঠামো গড়িয়া তুলিবার নিমিত্ত বিধান প্রণয়নের উদ্দেশ্যে প্রণীত আইন
যেহেতু দুর্যোগ ঝুঁকিহ্রাস কর্মসূচি গ্রহণের মাধ্যমে দুর্যোগের ক্ষতিকর প্রভাব সহনীয় পর্যায়ে আনিয়া সার্বিক দুর্যোগ লাঘব করা, দুর্যোগ পরবর্তী পুনরুদ্ধার ও পুনর্বাসন কর্মসূচি অধিকতর দক্ষতার সাথে পরিচালনা করা, দুর্দশাগ্রস্ত জনগোষ্টীর জন্য জরুরি মানবিক সহায়তা প্রদান করা এবং দুর্যোগ মোকাবেলায় সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থার কার্যক্রমকে সমন্বিত, লক্ষ্যভিত্তিক ও শক্তিশালী করাসহ দুর্যোগ মোকাবেলায় কার্যকর দুর্যোগ ব্যবস্থাপনার কাঠামো গড়িয়া তুলিবার নিমিত্ত বিধান করা সমীচীন ও প্রয়োজনীয়;
 
 
সেহেতু এতদ্‌দ্বারা নিম্নরূপ আইন করা হইল:-
 

সূচি

ধারাসমূহ

১। সংক্ষিপ্ত শিরোনাম ও প্রবর্তন

২। সংজ্ঞা

৩। আইনের প্রাধান্য

৪। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল

৫। কাউন্সিল এর সভা

৬। কাউন্সিলের দায়িত্ব ও কার্যাবলী

৭। অধিদপ্তর প্রতিষ্ঠা

৮। অধিদপ্তরের প্রধান কার্যালয়, ইত্যাদি

৯। অধিদপ্তরের দায়িত্ব ও কার্যাবলী

১০। মহাপরিচালক

১১। কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ

১২। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট প্রতিষ্ঠা

১৩। জাতীয় দুর্যোগ স্বেচ্ছাসেবক সংগঠন গঠন

১৪। জাতীয় দুর্যোগ সাড়াদান সমন্বয় গ্রুপ

১৫। জাতীয় দুর্যোগ সাড়াদান সমন্বয় গ্রুপের সভা

১৬। জাতীয় দুর্যোগ সাড়াদান সমন্বয় গ্রুপের দায়িত্ব ও কার্যাবলী

১৭। জাতীয় পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, ইত্যাদি

১৮। স্থানীয় পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও গ্রুপ

১৯। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়ন

২০। জাতীয় ও স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা প্রণয়ন

২১। বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার দায়-দায়িত্ব ও কর্তব্য

২২। দুর্গত এলাকা ঘোষণা

২৩। দুর্গত এলাকা সংক্রান্ত বিশেষ করণীয় কার্যাবলী

২৪। দুর্গত এলাকা সংক্রান্ত বিশেষ করণীয়সমূহ বাস্তবায়নে ক্ষমতার্পণ

২৫। দুর্গত এলাকা ব্যবস্থাপনা সংক্রান্ত কর্মকাণ্ডে বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে সম্পৃক্তকরণ

২৬। হুকুমদখল

২৭। দুর্যোগে ক্ষতিগ্রস্ত ও বিপদাপন্ন ব্যক্তিকে সহায়তা

২৮। দুর্যোগ পরিস্থিতির তথ্য সম্পর্কে করণীয়

২৯। অনিয়ম, গাফিলতি বা অব্যবস্থাপনা সংক্রান্ত অভিযোগ, আপীল, ইত্যাদি

৩০। জরুরি সাড়া প্রদান কার্যক্রমে সশস্ত্র বাহিনীর অংশগ্রহণ

৩১। জরুরি সাড়াদান কার্যক্রমে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অংশগ্রহণ

৩২। দুর্যোগ ব্যবস্থাপনা তহবিল, ত্রাণভাণ্ডার গঠন

৩৩। দুর্যোগ সাড়াদানের লক্ষ্যে জরুরি ক্রয়

৩৪। গণমাধ্যম ও সম্প্রচার কেন্দ্রের প্রতি নির্দেশনা

৩৫। দুর্যোগ ব্যবস্থাপনায় জরুরি করণীয়

৩৬। দায়িত্ব পালনে বাধা প্রদান বা বাধা প্রদানের প্রচেষ্টার দন্ড

৩৭। নির্দেশাবলী অমান্য করা বা পালনে ব্যর্থতার দণ্ড

৩৮। মিথ্যা, অসত্য বা ভিত্তিহীন দাবি উত্থাপনের দণ্ড

৩৯। সম্পদের অপব্যবহার বা নিজ স্বার্থে ব্যবহারের দণ্ড

৪০। দুর্গত এলাকায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির দণ্ড

৪১। লবণাক্ততা বা প্লাবন সৃষ্টি করা বা চলমান পানি প্রবাহে প্রতিবন্ধকতার সৃষ্টি করা বা বাধেঁর ক্ষতিসাধন, ইত্যাদির দণ্ড

৪২। গণমাধ্যম বা সম্প্রচার কেন্দ্র কর্তৃক ধারা ৩৪ এর আদেশ অমান্য করিবার দণ্ড

৪৩। দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত জরুরি নির্দেশাবলী অমান্যের দণ্ড

৪৪। সরকারি কর্মকর্তা ও কর্মচারী কর্তৃক দায়িত্ব পালনে ব্যর্থতা

৪৫। অপরাধ বিচারার্থে গ্রহণ

৪৬। অপরাধের অ-আমলযোগ্যতা, জামিনযোগ্যতা এবং অ-আপোষযোগ্যতা

৪৭। Act V of 1898 এর প্রয়োগ

৪৮। ২০০৯ সনের ৫৯ নং আইন এর প্রয়োগ

৪৯। মনুষ্যসৃষ্ট দুর্যোগে ক্ষতিপূরণ সংক্রান্ত দাবি

৫০। ক্যামেরায় গৃহীত ছবি, রেকর্ডকৃত কথাবার্তা ইত্যাদির সাক্ষ্য মূল্য

৫১। কোম্পানী কর্তৃক অপরাধ সংঘটন

৫২। পুরস্কার, সম্মাননা ও ভাতা প্রদান, ইত্যাদি

৫৩। আন্তর্জাতিক ও আঞ্চলিক চুক্তি প্রণয়নের ক্ষমতা

৫৪। সরল বিশ্বাসে কৃত কাজকর্ম রক্ষণ

৫৫। দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলীর প্রয়োগ, ইত্যাদি

৫৬। জটিলতা নিরসনে সরকারের ক্ষমতা

৫৭। আইনের কার্যকর বাস্তবায়নে সরকারের দায়িত্ব

৫৮। বিধিমালা প্রণয়নের ক্ষমতা

৫৯। ইংরেজিতে অনূদিত পাঠ প্রকাশ

৬০। ত্রাণ ও পুনর্বাসন অধিদপ্তর এবং দুর্যোগ ব্যবস্থাপনা ব্যুরো এর বিলোপ, রূপান্তর, হেফাজত, ইত্যাদি

তফসিল

SCHEDULE