শিক্ষার সুযোগ বঞ্চিত জনগোষ্ঠিকে সাক্ষরজ্ঞানদান, জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টি, কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে জীবিকায়ন, দক্ষ মানবসম্পদে পরিণতকরণ, আত্ম-কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টিকরণ এবং বিদ্যালয় বহির্ভূত ও ঝরিয়া পড়া শিশুদের শিক্ষার বিকল্প সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে বিধান প্রণয়নকল্পে প্রণীত আইন
যেহেতু শিক্ষার সুযোগ বঞ্চিত জনগোষ্ঠিকে সাক্ষরজ্ঞানদান, জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টিকরণ এবং কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে উক্ত জনগোষ্ঠীর জীবিকায়ন আবশ্যক; এবং
যেহেতু উক্ত জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে পরিণতকরণ, আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিকরণ আবশ্যক; এবং
যেহেতু বিদ্যালয় বহির্ভূত ও ঝরিয়া পড়া শিশুদের শিক্ষার বিকল্প সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে বিধান করা সমীচীন ও প্রয়োজনীয়;
সেহেতু এতদ্দ্বারা নিম্নরূপ আইন করা হইল:-
সূচি
ধারাসমূহ
১। সংক্ষিপ্ত শিরোনাম ও প্রবর্তন
৪। উপানুষ্ঠানিক শিক্ষার শ্রেণীবিভাগ ও বয়স-সীমা
৮। উপানুষ্ঠানিক শিক্ষার মাধ্যম
৯। উপানুষ্ঠানিক শিক্ষার পাঠক্রম
১১। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো
১৪। সরকারি বেসরকারি অংশীদারিত্ব
১৫। উপানুষ্ঠানিক শিক্ষা বোর্ড প্রতিষ্ঠা
১৬। উপানুষ্ঠানিক শিক্ষা বোর্ড গঠন
১৭। মনোনীত সদস্যগণের অযোগ্যতা ও অপসারণ
১৮। সদস্যপদে শূন্যতার কারণে কার্য বা কার্যধারা অবৈধ না হওয়া
২২। বোর্ডের প্রধান নির্বাহী ও সচিব
২৩। কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, ইত্যাদি
৩৫। ইংরেজিতে অনূদিত পাঠ প্রকাশ
Authentic English Text |