প্রিন্ট ভিউ

রাজশাহী সিটি কর্পোরেশন আইন, ১৯৮৭

( ১৯৮৭ সনের ৩৮ নং আইন )

এই অাইনটি স্থানীয় সরকার ( সিটি কর্পোরেশন ) আইন, ২০০৯ (২০০৯ সনের ৬০ নং আইন) দ্বারা রহিত করা হইয়াছে।

প্রথম পরিচ্ছেদ

কপোরের্শনের পরিচালনা

কর্পোরেশনের বার্ষিক পরিচালনা প্রতিবেদন
১৪১৷ (১) প্রতি বত্সর পহেলা জুলাইয়ের পর এবং সরকার কর্তৃক নির্ধারিত তারিখের পূর্বে কর্পোরেশন সরকার কর্তৃক নির্ধারিত ফরমে পূর্ববর্তী বত্সরে উহার কার্যাবলীর উপর একটি বিস্তারিত প্রতিবেদন সরকারের নিকট পেশ করিবে৷
 
 
 
 
(২) প্রতিবেদনটির প্রতিলিপি কর্পোরেশনের কার্য্যালয়ে বিক্রয়ের জন্য রাখিতে হইবে৷
রেকর্ড ইত্যাদি তলব
১৪২৷ সরকার যে কোন সময় প্রধান কার্যনির্বাহী কর্মকর্তার নিকট হইতে কোন রেকর্ড, চিঠিপত্র, পরিকল্পনা, দলিলপত্র, বিবরণ, বিবৃতি, পরিসংখ্যান, হিসাব এবং অন্য কোন তথ্য চাহিতে পারিবে এবং তিনি উহা সরবরাহ করিতে বাধ্য থাকিবেন৷
পরিদর্শন
১৪৩৷ সরকার কর্পোরেশনের যে কোন কার্যালয় বা অফিস বা উহার যে কোন কাজকর্ম বা সম্পত্তি পরিদর্শন বা পরীক্ষার জন্য এবং তত্সম্পর্কে প্রতিবেদন পেশ করিবার জন্য যে কোন কর্মকর্তাকে বিশেষ ক্ষমতা দান পূর্বক প্রেরণ করিতে পারিবে এবং কর্পোরেশন বা উহার সকল কর্মকর্তার ও কর্মচারী উক্ত কর্মকর্তার তাঁহার প্রয়োজন অনুযায়ী যুক্তিসংগত সময়ে কর্পোরেশনের যে কোন অঙ্গন বা সম্পত্তিতে প্রবেশ করিবার বা উহা পরিদর্শন করিবার এবং যে কোন রেকর্ড হিসাব-নিকাশ, দলিল-দস্তাবেজ বা অন্যান্য কাগজপত্র পরীক্ষা করিবার সুযোগ প্রদান করিতে বাধ্য থাকিবেন৷
প্রশাসনিক ব্যাপারে সরকারের নির্দেশ
১৪৪৷ ধারা ১৪২ এর অধীন প্রাপ্ত কোন কিছু এবং ধারা ১৪৩ এর অধীনে প্রাপ্ত প্রতিবেদন অথবা অন্য কোন তথ্য বিবেচনার পর সরকার যদি মনে করেন যে-
 
 
 
 
(ক) কর্পোরেশন কর্তৃক গৃহীত কোন কার্য বে-আইনী বা নিয়ম বহির্ভূত বা উহার উপর অর্পিত কোন দায়িত্ব পালন করা হয় নাই বা ত্রুটিপূর্ণভাবে, অদক্ষভাবে, অপর্যাপ্তভাবে বা অনুপযুক্তভাবে পালন করা হইয়াছে;
 
 
 
 
(খ) কর্পোরেশনের কোন দায়িত্ব পালনের জন্য পর্যাপ্ত অর্থের ব্যবস্থা করা হয় নাই তাহা হইলে সরকার, আদেশ দ্বারা উক্ত কার্য করিতে বারণ করিতে পারিবে বা নির্দিষ্ট সময়ের মধ্যে সরকারের সন্তোষ মোতাবেক উক্ত কর্তব্য যথাযথভাবে পালনের জন্য বা উক্ত দায়িত্ব পালনের জন্য অর্থের ব্যবস্থাকরণের জন্য নির্দেশ দিতে পারিবে, এবং কর্পোরেশন এই নির্দেশ পালন করিতে বাধ্য থাকিবে:
 
 
 
 
তবে শর্ত থাকে যে, সরকারের বিবেচনায় যদি উক্তরূপ আদেশ অবিলম্বে কার্যকর করা প্রয়োজন না হয় তাহা হইলে সরকার উক্তরূপ আদেশ প্রদানের পূর্বে আদেশটি কেন দেওয়া হইবে না তাহার কারণ দর্শাইবার জন্য কর্পোরেশনকে সুযোগ দিবে৷
ধারা ১৪৪ এর অধীনে আদেশ কার্যকরকরণ
১৪৫৷ যদি ধারা ১৪৪ এর অধীনে প্রদত্ত আদেশে উল্লেখিত সময়ের মধ্যে উক্ত আদেশে উল্লেখিত কোন কাজ যথাযথভাবে সম্পাদন না করা হয় তাহা হইলে সরকার অনুরূপ কাজ সম্পাদনের জন্য ব্যবস্থা করিতে পারিবে এবং কর্পোরেশন তহবিল হইতে এই বাবদ সকল ব্যয় নির্বাহ করিবার নির্দেশ দিতে পারিবে৷
বেআইনী কার্যক্রম বাতিল
১৪৬৷ সরকার যদি মনে করে যে, কর্পোরেশন কর্তৃক গৃহীত কোন কার্যক্রম এই আইন বা বিধি বা প্রবিধান বা অন্য কোন আইনের সহিত অসামঞ্জস্যপূর্ণ তাহা হইলে সরকার আদেশ দ্বারা উক্ত কার্যক্রম বাতিল করিতে পারিবে এবং উক্ত কার্যক্রম উক্ত আইন বিধি বা প্রবিধানের সহিত সামঞ্জস্যপূর্ণ করার জন্য প্রয়োজনীয় সবকিছু করিতে পারিবে :
 
 
 
 
তবে শর্ত থাকে যে, অনুরূপ আদেশ প্রদানের পূর্বে, অনুরূপ আদেশ কেন দেওয়া হইবে না তাহার কারণ দর্শাইবার জন্য কর্পোরেশনকে সরকার সুযোগ দিবে৷
কর্পোরেশন বাতিলকরণ
১৪৭৷ (১) যদি প্রয়োজনীয় তদন্তের পর সরকার এইরূপ অভিমত পোষণ করে যে, কর্পোরেশন-
 
 
 
 
(ক) উহার দায়িত্ব পালনে অসমর্থ অথবা ক্রমাগতভাবে উহার দায়িত্ব পালনে ব্যর্থ হইতেছে,
 
 
 
 
(খ) উহার প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালনে অসমর্থ,
 
 
 
 
(গ) সাধারণতঃ এমন কাজ করে যাহা জনস্বার্থবিরোধী,
 
 
 
 
(ঘ) উহার ক্ষমতার সীমা লংঘন বা ক্ষমতার অপব্যবহার করিয়াছে বা করিতেছে,
 
 
 
 
1[(ঙ) তত্কর্তৃক আরোপিত বাত্সরিক কর, রেট, সেস, টোল, ফি এবং অন্যান্য চার্জ এর শতকরা পঁচাত্তর ভাগ, কোন যুক্তিসংগত কারণ ব্যতিরেকে, আদায়ে ব্যর্থ হইয়াছে,]
 
 
 
 
তাহা হইলে সরকার, সরকারী গেজেটে প্রকাশিত আদেশ দ্বারা, কর্পোরেশনকে উহার মেয়াদের অবশিষ্ট কার্যকালের অনধিক কোন নির্দিষ্ট সময়ের জন্য বাতিল করিতে পারিবে:
 
 
 
 
তবে শর্ত থাকে যে, অনুরূপ আদেশ প্রদানের পূর্বে কর্পোরেশনকে উহার বিরুদ্ধে কারণ দর্শাইবার সুযোগ দিতে হইবে৷
 
 
 
 
(২) উপ-ধারা (১) এর অধীনে কোন আদেশ প্রকাশিত হইলে,-
 
 
 
 
(ক) কর্পোরেশনের 2[* * *] মেয়র এবং কমিশনারগণ তাঁহাদের পদে আর বহাল থাকিবেন না;
 
 
 
 
(খ) বাতিল থাকাকালীণ সময়ে কর্পোরেশনের যাবতীয় দায়িত্ব 3[সরকার কর্তৃক নিযুক্ত কোন ব্যক্তি বা কর্তৃপক্ষ] পালন করিবেন;
 
 
 
 
(গ) উক্ত সময়ে কর্পোরেশনের সকল তহবিল ও সম্পত্তি সরকারের উপর ন্যস্ত থাকিবে৷
কর্পোরেশনের কোন বিশেষ বিভাগ বা প্রতিষ্ঠানের কাজকর্ম সাময়িকভাবে স্থগিতকরণ
১৪৮৷ (১) যদি প্রয়োজনীয় তদন্ত্মের পর, সরকার এইরূপ অভিমত পোষণ করে যে, কর্পোরেশন উহার কোন বিশেষ বিভাগ বা প্রতিষ্ঠানকে সুষ্ঠুভাবে পরিচালনা করিতে অক্ষম, তাহা হইলে সরকার সরকারী গেজেটে প্রকাশিত আদেশ দ্বারা উক্ত বিভাগ বা প্রতিষ্ঠানের উপর কর্পোরেশনের কর্তৃত্ব উক্ত আদেশে উল্লেখিত সময়ের জন্য স্থগিত রাখিতে পারিবে৷
 
 
 
 
(২) উপরিউক্ত স্থগিতকরণের পর সরকার উক্ত বিভাগ বা প্রতিষ্ঠানের পরিচালনার ভার নিজেই গ্রহণ করিতে পারিবে অথবা উপযুক্ত বিবেচনা করিলে, উহার পরিচালনার জন্য অন্য কোন ব্যবস্থাও গ্রহণ করিতে পারিবে; এবং কর্পোরেশনকে বা, কর্পোরেশনের ব্যর্থতার ক্ষেত্রে কর্পোরেশন তহবিলের হেফাজতকারী ব্যক্তিকে উক্ত বিভাগ বা প্রতিষ্ঠানের পরিচালনা ব্যয় নির্বাহের জন্য প্রয়োজনীয় অর্থ সরকারের হস্তে ন্যস্ত করিবার জন্য নির্দেশ দিতে পারিবে৷

দ্বিতীয় পরিচ্ছেদ

অপরাধ ও দন্ড

অপরাধ
১৪৯৷ তৃতীয় তফসিলে বর্ণিত কোন করণীয় কাজ না করা এবং করণীয় নয় এই প্রকার কাজ করা এই আইনের অধীনে দন্ডনীয় অপরাধ হইবে৷
দণ্ড
4[১৫০৷ (১) এই আইনের অধীন যে সকল অপরাধের জন্য কোন দণ্ডের উল্লেখ উহাতে স্পষ্টভাবে নাই তজ্জন্য দশ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ড প্রদান করা যাইবে, এবং এই অপরাধ যদি অনবরতভাবে ঘটিতে থাকে তাহা হইলে প্রথম দিনের অপরাধের পর পরবর্তী প্রত্যেক দিনের জন্য অপরাধীকে অতিরিক্ত অনধিক পাঁচ শত টাকা পর্যন্ত অর্থদণ্ড প্রদান করা যাইবে৷
 
 
 
 
(২) যদি কোন ব্যক্তি এই আইনের অধীন কোন অপরাধের জন্য দ্বিতীয়বার অপরাধী বলিয়া সাব্যস্ত হয় তাহা হইলে সেই ব্যক্তি অন্যুন ছয় মাস বিনাশ্রম কারাদণ্ড, বা অনূর্ধ পঁচিশ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হইবেন৷
 
 
 
 
(৩) যদি কোন ব্যক্তি তৃতীয় তফসিলের ক্রমিক ৩, ১৪, ১৯, ২৪, ৪৪ বা ৫০ এ বিধৃত কোন অপরাধের জন্য অপরাধী বলিয়া সাব্যস্ত হয় তাহা হইলে অপরাধী সাব্যস্তকারী আদালত প্রধান নির্বাহী কর্মকর্তা বা ১৫১ ধারায় উল্লিখিত কোন ব্যক্তির আবেদনক্রমে-
 
 
 
 
(ক) লাইসেন্স বা অনুমতি ব্যতিরেকে কোন কাজ সম্পাদন বন্ধ করার,
 
 
 
 
(খ) বিপদজনক বা ক্ষতিকর ব্যবসা বা অনুরূপ দ্রব্যের মজুত বন্ধ করার,
 
 
 
 
(গ) কোন কুত্সিত বিজ্ঞাপন অপসারণ বা বিনাশ করার,
 
 
 
 
(ঘ) ইটের ভাটি, চুনার ভাটি, কাঠ কয়লার ভাটি বা মৃত্পাত্রের ভাটির কাজ বন্ধ বা উহা অপসারণ করার,
 
 
 
 
(ঙ) কোন পণ্য, দ্রব্য, যন্ত্রপাতি বা কলকব্জা সম্পর্কে এই উপ-ধারায় উল্লিখিত কোন অপরাধ সংঘটিত হইলে সংশ্লিষ্ট পণ্য, দ্রব্য, যন্ত্রপাতি বা কলকব্জা অপসারণ বা বাজেয়াপ্ত করার,
 
 
 
 
আদেশ বা নির্দেশ দিতে পারেন৷]
অভিযোগ প্রত্যাহার
১৫১৷ প্রধান নির্বাহী কর্মকর্তা বা এতদুদ্দেশ্যে কর্পোরেশন হইতে ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তি এই আইনের অধীন অপরাধ সংক্রান্ত কোন অভিযোগ প্রত্যাহার করিতে পারিবেন৷
অপরাধ বিচারার্থ গ্রহণ
১৫২৷ প্রধান নির্বাহী কর্মকর্তা বা কর্পোরেশন হইতে ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তির লিখিত অভিযোগ ছাড়া কোন আদালত এই আইনের অধীনে কোন অপরাধ বিচারের জন্য গ্রহণ করিতে পারিবেন না৷
 
 

তৃতীয় পরিচ্ছেদ

বিবিধ

নগরীর এলাকা সম্প্রসারণ বা সংকোচন
১৫৩৷ (১) সরকার, বিধি দ্বারা নির্ধারিত যে পদ্ধতিতে, নগরী সংলগ্ন কোন এলাকাকে নগরীর অন্তর্ভুক্ত করিতে পারিবে বা নগরীর কোন এলাকাকে উহা হইতে বহির্ভূত করিতে পারিবে৷
 
 
 
 
(২) কোন এলাকা নগরীর অন্তর্ভুক্ত করা হইলে, এই আইন ও সকল বিধি এবং প্রবিধান এবং এই আইনের অধীনে প্রদত্ত সকল আদেশ, নির্দেশ ও ক্ষমতা উক্ত এলাকায় প্রযোজ্য হইবে৷
 
 
 
 
(৩) কোন এলাকা নগরী হইতে বহির্ভূত, করা হইলে, এই আইন ও সকল বিধি, প্রবিধান এবং এই আইনের অধীন প্রদত্ত সকল আদেশ, নির্দেশ ও ক্ষমতা উক্ত এলাকায় আর প্রযোজ্য হইবে না৷
 
 
 
 
(৪) সরকার উক্তরূপ অন্তর্ভুক্তকরণ ও বহির্ভূতকরণ কার্যকর করার প্রয়োজনে অথবা এতদসংক্রান্ত বিষয়ে যে কোন আদেশ দিতে পারিবে৷
আপীল
১৫৪৷ এই আইন বা কোন বিধি বা প্রবিধান অনুসারে প্রদত্ত কর্পোরেশন বা উহার মেয়র 5[* * *], ডেপুটি মেয়র বা প্রধান নির্বাহী কর্মকর্তার কোন আদেশ দ্বারা কোন ব্যক্তি সংক্ষুদ্ধ হইবে যে, বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে এবং সময়ের মধ্যে উহার নির্দিষ্ট কর্তৃপক্ষের নিকট ইহার বিরুদ্ধে আপীল করিতে পারিবেন; এবং এই আপীলের উপর আপীল কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত হইবে এবং ইহার বিরুদ্ধে কোন আদালতে কোন প্রশ্ন উত্থাপন করা যাইবে না৷
স্থায়ী আদেশ
১৫৫৷ সময় সময় জারীকৃত স্থায়ী আদেশ দ্বারা সরকার-
 
 
 
 
(ক) কর্পোরেশনের সংগে অন্যান্য স্থানীয় কর্তৃপক্ষের সম্পর্ক নিরূপন ও নিয়ন্ত্রণ করিতে পারিবে;
 
 
 
 
(খ) কর্পোরেশন এবং সরকারী কর্তৃপক্ষের কার্যাবলীর মধ্যে কাজের সমন্বয়ের বিধান করিতে পারিবে;
 
 
 
 
(গ) কর্পোরেশনকে আর্থিক সহায়তা প্রদানের বিধান করিতে পারিবে;
 
 
 
 
(ঘ) এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে কর্পোরেশন কর্তৃক অনুসরণীয় সাধারণ পথ নির্দেশনার বিধান করিতে পারিবে৷
বিধি প্রণয়ন ক্ষমতা
১৫৬৷ (১) এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে সরকার, সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, বিধি প্রণয়ন করিতে পারিবে৷
 
 
 
 
(২) বিশেষ করিয়া, এবং উপরোক্ত ক্ষমতার সামগ্রিকভাবে ক্ষুণ্ন না করিয়া, অনুরূপ বিধিতে চতুর্থ তফসিলে উল্লেখিত সকল বা যে কোন বিষয়ে বিধান করা যাইতে পারে৷
প্রবিধান প্রণয়নের ক্ষমতা
১৫৭৷ (১) এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, কর্পোরেশন, সরকারের পূর্ব অনুমোদনক্রমে, এবং সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, এই আইনের বা কোন বিধির সহিত অসমঞ্জস না হয় এইরূপ প্রবিধান প্রণয়ন করিতে পারিবে৷
 
 
 
 
(২) বিশেষ করিয়া, এবং উপরোক্ত ক্ষমতার সামগ্রিকতাকে ক্ষুণ্ন না করিয়া, অনুরূপ প্রবিধানে পঞ্চম তফসিলে উল্লেখিত সকল বা যে কোন বিষয়ে বিধান প্রণয়ন করা যাইতে পারিবে৷
 
 
 
 
(৩) এই ধারাতে যাহা কিছুই থাকুক না কেন, পঞ্চম তফসিলের ১০ (দশ) হইতে ২৫ (পঁচিশ) পর্যন্ত ক্রমিক নম্বরে (উভয় সমেত) উল্লেখিত বিষয়ের উপর কোন প্রবিধান পূর্ব প্রকাশনা ব্যতিরেকে কার্যকর হইবে না৷
ক্ষমতা অর্পণ
১৫৮৷ (১) সরকার, সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, এই আইন বা কোন বিধির অধীন উহার সমস্ত বা যে কোন ক্ষমতা বিভাগীয় কমিশনার বা উহার অধীনস্থ অন্য কোন কর্মকর্তাকে অর্পণ করিতে পারিবে৷
 
 
 
 
(২) কর্পোরেশন, সরকারের পূর্ব অনুমোদনক্রমে গৃহীত প্রস্তাব দ্বারা, উহার যে কোন কার্য উহার যে কোন স্থায়ী কমিটিকে বা প্রধান নির্বাহী কর্মকর্তাকে অর্পণ করিতে পারিবে৷
 
 
 
 
(৩) কোন স্থায়ী কমিটি, কর্পোরেশনের পূর্ব অনুমোদনক্রমে গৃহীত প্রস্তাব দ্বারা, ধারা (২) এর অধীন তত্প্রতি অর্পিত কার্য ছাড়া তাঁহার যে কোন কার্য কর্পোরেশনের অন্য কোন কর্মকর্তাকে অর্পণ করিতে পারিবে৷
লাইসেন্স, ইত্যাদি
১৫৯৷ (১) এই আইন বা কোন বিধি বা প্রবিধানের অধীনে প্রদত্ত সকল লাইসেন্স, অনুমোদন বা অনুমতি লিখিতভাবে হইতে হইবে৷
 
 
 
 
(২) কর্পোরেশন কর্তৃক প্রদত্ত সকল লাইসেন্স, অনুমোদন বা অনুমতি প্রধান নির্বাহী কর্মকর্তা বা বিধি বা প্রবিধান হইতে ক্ষমতাপ্রাপ্ত অন্য কোন কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত হইতে হইবে৷
কর্পোরেশনের পক্ষে ও বিপক্ষে মামলা
১৬০৷ (১) কর্পোরেশনের বিরুদ্ধে বা কর্পোরেশন সংক্রান্ত কোন কাজের জন্য উহার মেয়র বা 6[* * *] কোন কমিশনার অথবা প্রধান নির্বাহী কর্মকর্তা অথবা উহার অন্য কোন কর্মকর্তা বা কর্মচারীর বিরুদ্ধে কোন মামলা দায়ের করিতে হইলে মামলা দায়ের করিতে ইচ্ছুক ব্যক্তিকে মামলার কারণ এবং বাদীর নাম ও ঠিকানা উল্লেখ করিয়া একটি নোটিশ -
 
 
 
 
(ক) কর্পোরেশনের ক্ষেত্রে, কর্পোরেশনের কার্যালয়ে প্রদান করিতে হইবে বা পৌঁছাইয়া দিতে হইবে;
 
 
 
 
(খ) অন্যান্য ক্ষেত্রে, সংশ্লিষ্ট ব্যক্তির নিকট ব্যক্তিগতভাবে বা তাঁহার অফিস বা বাসস্থানে প্রদান করিতে হইবে বা পৌঁছাইয়া দিতে হইবে৷
 
 
 
 
(২) উক্ত নোটিশ প্রদান বা পৌঁছানোর পর ত্রিশ দিন অতিবাহিত না হওয়া পর্যন্ত কোন মামলা দায়ের করা যাইবে না, এবং মামলার আরজীতে উক্ত নোটিশ প্রদান করা বা পৌঁছানো হইয়াছে কিনা তাহারও উল্লেখ থাকিতে হইবে৷
নোটিশ এবং উহা জারীকরণ
১৬১৷ (১) এই আইন বা কোন বিধি, প্রবিধান পালনের জন্য কোন কাজ করা বা করা হইতে বিরত থাকা যদি কোন ব্যক্তির কর্তব্য হয়, তাহা হইলে কোন্‌ সময়ের মধ্যে ইহা করিতে হইবে বা ইহা করা হইতে বিরত থাকিতে হইবে তাহা উল্লেখ করিয়া তাঁহার উপর একটি নোটিশ জারী করিতে হইবে৷
 
 
 
 
(২) এই আইনের অধীনে প্রদেয় কোন নোটিশ গঠনগত ত্রুটির কারণে অবৈধ হইবে না৷
 
 
 
 
(৩) ভিন্নরূপ কোন বিধান না থাকিলে, এই আইনের অধীনে প্রদেয় সকল নোটিশ উহার প্রাপককে হাতে হাতে প্রদান করিয়া অথবা তাঁহার নিকট ডাকযোগে প্রেরণ করিয়া বা তাঁহার বাসস্থান বা কর্মস্থলের কোন বিশিষ্ট স্থানে আটিয়া দিয়া জারী করিতে হইবে৷
 
 
 
 
(৪) যে নোটিশ সর্বসাধারণের জন্য তাহা কর্পোরেশন কর্তৃক নির্দ্ধারিত কোন প্রকাশ্য স্থানে অঁটিয়া দিয়া জারী করা হইলে উহা যথাযথভাবে জারী হইয়াছে বলিয়া গণ্য হইবে৷
প্রকাশ্য রেকর্ড
১৬২৷ এই আইনের অধীন প্রস্তুতকৃত এবং সংরত্মিগত যাবতীয় রেকর্ড এবং রেজিষ্ট্রার, Evidence Act, 1872 (I of 1872) এ যে অর্থে ব্যবহৃত হইয়াছে সেই অর্থে, প্রকাশ্য রেকর্ড (public document) বলিয়া গণ্য হইবে এবং, বিপরীত প্রমাণিত না হইলে, উহাকে বিশুদ্ধ রেকর্ড বা রেজিষ্টার বলিয়া গণ্য করিতে হইবে৷
কর্পোরেশনের মেয়র, 7[কমিশনার] ইত্যাদি জনসেবক
১৬৩৷ কর্পোরেশনের মেয়র 8[* * *] এবং প্রত্যেক কমিশনার এবং উহার প্রধান নির্বাহী কর্মকর্তা ও অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী এবং কর্পোরেশনের কাজ করার জন্য যথাযথভাবে ক্ষমতা প্রাপ্ত অন্যান্য ব্যক্তি, Penal Code (XLV 1860) এর Section 21 এ যে অর্থে ব্যবহৃত হইয়াছে সেই অর্থে, জনসেবক (public servant) বলিয়া গণ্য হইবে৷
[বিলুপ্ত ]
১৬৪৷ [মেয়রের সংসদ সদস্য হওয়ার যোগ্যতা- রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধন) আইন, ১৯৯৩ (১৯৯৩ সনের ৯ নং আইন) এর ৩৫ ধারাবলে বিলুপ্ত৷]
সরল বিশ্বাসে কৃত কাজ-কর্ম রক্ষণ
১৬৫৷ এই আইনে বা কোন বিধি বা প্রবিধানের অধীনে সরল বিশ্বাসে কৃত কোন কাজের ফলে কোন ব্যক্তি ক্ষতিগ্রস্ত হইলে বা তাঁহার ক্ষতিগ্রস্ত হইবার সম্ভাবনা থাকিলে তজ্জন্য সরকার, কর্পোরেশন বা উহাদের নিকট হইতে ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তির বিরূদ্ধে কোন দেওয়ানী বা ফৌজদারী মামলা বা অন্য কোন আইনগত কার্যক্রম গ্রহণ করা যাইবে না৷
 
 

চতুর্থ পরিচ্ছেদ

ক্রান্তিকালীন ও অস্থায়ী বিধানাবলী

এই পরিচ্ছেদের প্রাধান্য
১৬৬৷ এই আইনের অন্য কোন বিধানে যাহা কিছুই থাকুক না কেন, এই পরিচ্ছেদের বিধানাবলী কার্যকর থাকিবে৷
রাজশাহী পৌরসভা কর্পোরেশন হইবে
১৬৭৷ (১) এই আইন বা আপাততঃ বলবত্ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, এই আইন প্রবর্তন হওয়ার সংগে সংগে Paurashava Ordinance, 1977 (XXVI of 1977) এর অধীনে গঠিত রাজশাহী পৌরসভা, রাজশাহী 9[সিটি] কর্পোরেশন বলিয়া গণ্য হইবে৷
 
 
 
 
(২) এই আইনের বিধান অনুযায়ী কর্পোরেশন গঠিত না হওয়া পর্যন্ত, কর্পোরেশন একজন প্রশাসক, একজন উপ-প্রশাসক এবং সরকার কর্তৃক নির্দ্ধারিত সংখ্যক কমিশনার সমন্বয়ে গঠিত হইবে এবং তাঁহারা সকলেই সরকার কর্তৃক নিযুক্ত হইবেন৷
 
 
 
 
(৩) প্রশাসক মেয়র-এর দায়িত্ব পালন করিবেন এবং উপ-প্রশাসক প্রশাসকের দায়িত্ব পালনে সহায়তা করিবেন৷
 
 
 
 
(৪) এই ধারার অধীনে কোন ব্যক্তিকে সরকার যে কোন সময়ে কোন কারণ না দর্শাইয়া তাঁহার পদ হইতে অপসারণ করিতে পারিবেন৷
কর্পোরেশন প্রথম নির্বাচন
১৬৮৷ কমিশনারগণের প্রথম সাধারণ নির্বাচনের উদ্দেশ্যে, সরকার, সরকারী গেজেটে প্রকাশিত আদেশ দ্বারা-
 
 
 
 
(ক) নগরীকে কতকগুলি ওয়ার্ডে বিভক্ত করিতে হইবে,
 
 
 
 
(খ) প্রত্যেকটি ওয়ার্ডের এলাকা কতটুকু হইবে, এবং
 
 
 
 
(গ) প্রত্যেকটি ওয়ার্ডের জন্য কতগুলি আসন বরাদ্দ হইবে তাহা নির্দ্ধারণ করিবে৷
কর্পোরেশনের কতিপয় আদেশ, কার্যাবলী ইত্যাদির অনুমোদন ও সমর্থন
10[১৬৮ক৷ এই অধ্যাদেশ বা আপাততঃ বলবত্ অন্য কোন আইনে যাহা কিছুই থাকুক না কেন, ১৯৯১ সনের ১৮ই সেপ্টেম্বর হইতে উক্ত ১৮ সেপ্টেম্বর তারিখের অব্যবহিত পরবর্তী এই অধ্যাদেশের অধীন নির্বাচিত ব্যক্তিদের সমন্বয়ে গঠিত কর্পোরেশনের প্রথম সভার তারিখ পর্যন্ত (উভয় দিনসহ) সময়সীমার মধ্যে কর্পোরেশন কর্তৃক প্রণীত আদেশ, কৃত কাজকর্ম, গৃহীত ব্যবস্থা বা কার্যধারাসমূহ, অথবা প্রণীত, কৃত বা গৃহীত বলিয়া বিবেচিত আদেশ, কাজকর্ম, ব্যবস্থা বা কার্যধারাসমূহ, কর্পোরেশন কর্তৃক বৈধভাবে প্রণীত, কৃত বা গৃহীত হইয়াছে বলিয়া এতদ্বারা অনুমোদিত ও সমর্থিত ও ঘোষিত হইল, এবং তত্সম্পর্কে কোন আদালত, ট্রাইবুন্যাল বা কর্তৃপক্ষের নিকট কোন কারণেই কোন প্রশ্ন উত্থাপন করা যাইবে না৷]
রহিতকরণ ও হেফাজত
১৬৯৷ (১) এই আইন প্রবর্তনের সংগে সংগে Paurashava Ordinance, 1977 (XXVI of 1977), অতঃপর উক্ত Ordinance বলিয়া উল্লেখিত, এর রাজশাহী নগরীর ক্ষেত্রে প্রয়োগ রহিত হইবে৷
 
 
 
 
(২) উক্ত Ordinance উক্তরূপে রহিত হইবার পর,-
 
 
 
 
(ক) রাজশাহী পৌরসভা বিলুপ্ত হইবে এবং উহার চেয়ারম্যান ও কমিশনারগণ তাঁহাদের পদে আর বহাল থাকিবেন না;
 
 
 
 
(খ) উক্ত Ordinance এর অধীনে প্রণীত সকল বিধি, প্রবিধান ও বাই-ল, প্রদত্ত সকল আদেশ, জারীকৃত সকল প্রজ্ঞাপন বা নোটিশ এবং মঞ্জুরীকৃত সকল লাইসেন্স ও অনুমতি, এই আইনের বিধানাবলীর সহিত সামঞ্জস্যপূর্ণ হওয়া সাপেক্ষে, রহিত বা সংশোধিত না হওয়া পর্যন্ত, বলবত্ থাকিবে এবং এই আইনের অধীন প্রণীত, প্রদত্ত জারীকৃত বা মঞ্জুরীকৃত হইয়াছে বলিয়া গণ্য হইবে এবং উক্ত সকল বাই-ল প্রবিধান হিসাবে গণ্য হইবে;
 
 
 
 
(গ) রাজশাহী পৌরসভার সকল সম্পদ, অধিকার, ক্ষমতা, কর্তৃত্ব ও সুবিধা, সকল স্থাবর ও অস্থাবর সম্পত্তি, তহবিল, নগদ ও ব্যাংকে গচ্ছিত অর্থ, বিনিয়োগ এবং উক্ত সম্পত্তি সম্পর্কিত উহার যাবতীয় অধিকার বা উহাতে উহার যাবতীয় স্বার্থ কর্পোরেশনের নিকট হস্তান্তরিত ও ন্যস্ত হইবে;
 
 
 
 
(ঘ) রাজশাহী পৌরসভার সকল ঋণ, দায় ও দায়িত্ব এবং উহার দ্বারা বা উহার সহিত সম্পাদিত সকল চুক্তি কর্পোরেশনের কর, দায় ও দায়িত্ব এবং উহার দ্বারা বা উহার সহিত সম্পাদিত চুক্তি বলিয়া গণ্য হইবে;
 
 
 
 
(ঙ) রাজশাহী পৌরসভা কর্তৃক প্রণীত সকল বাজেট, প্রকল্প ও পরিকল্পনা বা তত্কর্তৃক কৃত সকল মূল্যায়ন, এই আইনের বিধানাবলীর সহিত সামঞ্জস্যপূর্ণ হওয়া সাপেক্ষে, রহিত বা সংশোধিত না হওয়া পর্যন্ত, বলবত্ থাকিবে, এবং কর্পোরেশন কর্তৃক এই আইনের অধীনে প্রণীত বা কৃত হইয়াছে বলিয়া গণ্য হইবে;
 
 
 
 
(চ) রাজশাহী পৌরসভার প্রাপ্য সকল কর, রেইট, টোল, সেস, ফিস ও ভাড়া এবং অন্যান্য অর্থ এই আইনের অধীনে কর্পোরেশনের প্রাপ্য বলিয়া গণ্য হইবে;
 
 
 
 
(ছ) রাজশাহী পৌরসভা কর্তৃক আরোপিত সকল কর, রেইট, টোল, সেস, ফিস ও ভাড়া এবং অন্যান্য দাবী কর্পোরেশন কর্তৃক পরিবর্তিত না হওয়া পর্যন্ত একই হারে অব্যাহত থাকিবে;
 
 
 
 
(জ) রাজশাহী পৌরসভার সকল কর্মকর্তা ও কর্মচারী কর্পোরেশনে বদলী হইবেন ও উহার কর্মকর্তা ও কর্মচারী হইবেন, এবং তাঁহাদের পদবী প্রধান নির্বাহী কর্মকর্তা কর্তৃক, মেয়রের অনুমোদনক্রমে, স্থির করা হইবে, তাঁহার উক্তরূপ বদলীর পূর্বে যে শর্তে চাকুরীরত ছিলেন, কর্পোরেশন কর্তৃক পরিবর্তিত না হওয়া পর্যন্ত, সে শর্তেই উহার অধীনে চাকুরীতে থাকবেন; এবং
 
 
 
 
(ঝ) রাজশাহী পৌরসভা কর্তৃক বা উহার বিরুদ্ধে দায়েরকৃত সকল মামলা মোকদ্দমা কর্পোরেশন কর্তৃক বা উহার বিরুদ্ধে দায়েরকৃত মামলা মোকদ্দমা বলিয়া গণ্য হইবে৷
নির্দ্ধারিত পদ্ধতিতে কতিপয় বিষয়ের নিষ্পত্তি
১৭০৷ এই আইনে কোন কিছু করিবার জন্য বিধান থাকা সত্ত্বেও যদি উহা কোন কর্তৃপক্ষ বা কি পদ্ধতিতে করা হইবে তাহার সম্পর্কে কোন বিধান না থাকে তাহা হইলে উক্ত কাজ বিধি দ্বারা নির্দ্ধারিত পদ্ধতিতে এবং বিধি দ্বারা নির্দ্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক করা হইবে৷
অসুবিধা দূরীকরণ
১৭১৷ এই আইনের বিধানাবলী কার্যকর করিবার ক্ষেত্রে কোন অসুবিধা দেখা দিলে সরকার উক্ত অসুবিধা দূরীকরণার্থে, আদেশ দ্বারা, প্রয়োজনীয় যে কোন ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে :
 
 
 
 
তবে শর্ত থাকে যে, এই আইনের বিধান অনুযায়ী কর্পোরেশন গঠিত হইবার তারিখ হইতে দুই বত্সর অতিক্রান্ত হইবার পর উক্তরূপ কোন আদেশ দেওয়া যাইবে না ৷
 
 
 
 

  • 1
    দফা (ঙ) রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধন) আইন, ১৯৯৩ (১৯৯৩ সনের ৯ নং আইন) এর ৩১ ধারাবলে সন্নিবেশিত
  • 2
    “ডেপুটি” শব্দটি রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধন) আইন, ১৯৯৩ (১৯৯৩ সনের ৯ নং আইন) এর ৩১ ধারাবলে বিলুপ্ত
  • 3
    “সরকার কর্তৃক নিযুক্ত কোন ব্যক্তি বা কর্তৃপক্ষ” শব্দগুলি “মেয়র” শব্দটির পরিবর্তে রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধন) আইন, ১৯৯৩ (১৯৯৩ সনের ৯ নং আইন) এর ৩১ ধারাবলে প্রতিস্থাপিত
  • 4
    ধারা ১৫০ The Local Government Laws (Amendment) Act, 1990 (১৯৯০ সনের ৫৬ নং আইন) এর ৭ ধারাবলে প্রতিস্থাপিত
  • 5
    “,ডেপুটি মেয়র” কমা এবং শব্দগুলি রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধন) আইন, ১৯৯৩ (১৯৯৩ সনের ৯ নং আইন) এর ৩২ ধারাবলে বিলুপ্ত
  • 6
    “ডেপুটি মেয়র” শব্দগুলি রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধন) আইন, ১৯৯৩ (১৯৯৩ সনের ৯ নং আইন) এর ৩৩ ধারাবলে বিলুপ্ত
  • 7
    “কমিশনার” শব্দটি “ডেপুটি মেয়র, সদস্য” শব্দগুলি ও কমার পরিবর্ত রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধন) আইন, ১৯৯৩ (১৯৯৩ সনের ৯ নং আইন) এর ৩৪ ধারাবলে প্রতিস্থাপিত
  • 8
    “,ডেপুটি মেয়র” কমা এবং শব্দগুলি রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধন) আইন, ১৯৯৩ (১৯৯৩ সনের ৯ নং আইন) এর ৩৪ ধারাবলে বিলুপ্ত
  • 9
    “সিটি” শব্দটি “পৌর” শব্দটির পরিবর্তে The Local Government Laws (Amendment) Act, 1990 (১৯৯০ সনের ৫৬ নং আইন) এর ৭ ধারাবলে প্রতিস্থাপিত
  • 10
    ধারা ১৬৮ক রাজশাহী সিটি কর্পোরেশন (সংশোধনী) আইন, ২০০৪ (২০০৪ সনের ২১ নং আইন) এর ৩ ধারাবলে সন্নিবেশিত
Copyright © 2019, Legislative and Parliamentary Affairs Division
Ministry of Law, Justice and Parliamentary Affairs