প্রিন্ট ভিউ

[সেকশন সূচি]

কপিরাইট আইন, ২০০০

( ২০০০ সনের ২৮ নং আইন )

অধ্যায়-৪

কপিরাইটের স্বত্ব এবং মালিকদের অধিকার

স্বত্ব নিয়োগের ধরন
১৯। (১) কোন কর্মের কপিরাইটের স্বত্ব নিয়োগ বৈধ হইবে না, যদি তাহা স্বত্ব প্রদানকারী বা তাহার নিকট হইতে যথাযথভাবে ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধির দ্বারা স্বাক্ষরিত না হয়।
 
 
 
 
(২) কোন কর্মের কপিরাইটের স্বত্ব নিয়োগ অবশ্যই কর্মটিকে চিহ্নিত করিবে, এবং স্বত্ব নিয়োগকৃত অধিকার ও অধিকারের মেয়াদ এবং স্বত্ব নিয়োগের ভৌগোলিক পরিধি দলিলে উল্লেখ থাকিবে।
 
 
 
 
(৩) কোন কর্মের কপিরাইটের স্বত্ব নিয়োগ দলিলে প্রণেতা অথবা তাহার উত্তরাধিকারীকে স্বত্ব নিয়োগ কার্যকর থাকাকালীন সময়ে প্রদেয় রয়্যালটির উল্লেখ থাকিবে এবং পারস্পরিক স্বীকৃত মতে স্বত্ব নিয়োগ পুনঃরীক্ষণ, বর্ধিতকরণ বা বাতিলের ব্যবস্থা রাখা সাপেক্ষে হইবে।
 
 
 
 
(৪) যে ক্ষেত্রে 1[নিয়োগপ্রাপ্ত স্বত্বাধিকারী] তাহার নিকট এই ধারার কোন উপ-ধারার অধীন প্রদত্ত অধিকার স্বত্ব নিয়োগের তারিখ হইতে এক বৎসর ব্যবহার না করেন, উক্ত অধিকারের স্বত্ব নিয়োগ উক্ত সময়সীমা উত্তীর্ণের পর, স্বত্ব নিয়োগ দলিলে ভিন্নরূপ কিছু না থাকিলে, তামাদি হইয়াছে বলিয়া গণ্য হইবে।
 
 
(৫) যদি কোন স্বত্ব নিয়োগের মেয়াদ উল্লেখ না থাকে 2[বা স্বত্ব নিয়োগ দলিলে ভিন্নরূপ কিছু না থাকে], তাহা হইলে স্বত্ব নিয়োগের তারিখ হইতে পরবর্তী পাঁচ বছরের জন্য উহা করা হইয়াছে বলিয়া গণ্য হইবে।
 
 
 
 
(৬) যদি স্বত্ব নিয়োগের ভৌগোলিক পরিধি উল্লেখ না থাকে, তাহা হইলে উহার পরিধি বাংলাদেশের সর্বত্র বলিয়া গণ্য হইবে।
 
 
 
 
(৭) উপ-ধারা (২), (৩), (৪), (৫) ও (৬)-এ উল্লেখিত বিধানাবলীর কোন কিছুই এই আইন কার্যকর হওয়ার পূর্বে সম্পাদিত স্বত্ব নিয়োগের ক্ষেত্রে কার্যকর হইবে না।

  • 1
    “নিয়োগপ্রাপ্ত স্বত্বাধিকারী” শব্দগুলি “স্বত্ব নিয়োগীকারী” শব্দগুলির পরিবর্তে কপিরাইট (সংশোধন) আইন, ২০০৫ (২০০৫ সনের ১৪ নং আইন) এর ১০ ধারাবলে প্রতিস্থাপিত৷
  • 2
    “বা স্বত্ব নিয়োগ দলিলে ভিন্নরূপ কিছু না থাকে” শব্দগুলি কপিরাইট (সংশোধন) আইন, ২০০৫ (২০০৫ সনের ১৪ নং আইন) এর ১০ ধারাবলে সন্নিবেশিত৷
Copyright © 2019, Legislative and Parliamentary Affairs Division
Ministry of Law, Justice and Parliamentary Affairs