প্রিন্ট ভিউ

[সেকশন সূচি]

কপিরাইট আইন, ২০০০

( ২০০০ সনের ২৮ নং আইন )

অধ্যায়-৬

সম্প্রচার সংস্থা এবং সম্পাদনকারীর অধিকার

সমপ্রচার পুনরুৎপাদনের অধিকার
৩৩। (১) প্রত্যেক সমপ্রচার সংস্থা কতর্ৃক সমপ্রচারিত বিষয়ে উহার একটি বিশেষ অধিকার থাকিবে, যাহা "সমপ্রচার পুনরুৎপাদন অধিকার" নামে অভিহিত হইবে।
 
 
 
 
(২) সমপ্রচার যে বৎসর প্রথম করা হইয়াছে উহার পরবর্তী পঞ্জিকা-বর্ষের শুরু হইতে ২৫ বছর পর্যন্ত সমপ্রচার পুনরুৎপাদন অধিকার অক্ষুণ্ন থাকিবে।
 
 
(৩) কোন সমপ্রচারিত বিষয়ে সমপ্রচার পুনরুৎপাদন অধিকার অব্যাহত থাকাকালে কোন ব্যক্তি উক্ত অধিকারের মালিকের লাইসেন্স ব্যতীত সমপ্রচার অথবা উহার মৌলিক অংশের বিষয়ে নিম্নোক্ত কোন কার্য করিলে, তিনি, ধারা ৩৬ এর বিধান সাপেক্ষে, সংশ্লিষ্ট সমপ্রচার সংস্থার সমপ্রচার পুনরুৎপাদনের অধিকার লংঘন করিয়াছে বলিয়া গণ্য হইবেন, এবং বিষয়টির প্রকৃতিগত সীমাবদ্ধতা সাপেক্ষে, অধ্যায় ১৩, ১৪, ১৫, ১৬ এবং ১৭ এর বিধানাবলী সমপ্রচার সংস্থা ও সমপ্রচারের ক্ষেত্রে এমনভাবে প্রযোজ্য হইবে যেন উহারা যথাক্রমে প্রণেতা এবং কর্ম ছিল, যথা:-
 
 
 
 
(ক) সমপ্রচারটি পুনঃসমপ্রচার করা; বা
 
 
 
 
(খ) অর্থের বিনিময়ে সমপ্রচারটি জনগণকে দেখা বা শোনার ব্যবস্থা করা; বা
 
 
 
 
(গ) সমপ্রচারটির সংস্থাপন করা; বা
 
 
 
 
(ঘ) বিনা লাইসেন্সে প্রাথমিক সংস্থাপন বা লাইসেন্স থাকার ক্ষেত্রে উহার উদ্দেশ্য বহিভর্ূত ক্ষেত্রে সংস্থাপনটির পুনরুৎপাদন করা; বা
 
 
 
 
(ঙ) উপ-দফা (গ) অথবা (ঘ)-এ উলি্লখিত কোন সংস্থাপন বা অনুরূপ সংস্থাপনের পুনরুৎপাদনকে জনগণের জন্য বিক্রয় করা, ভাড়া দেওয়া অথবা বিক্রয় বা ভাড়া প্রস্তাব করা।

Copyright © 2019, Legislative and Parliamentary Affairs Division
Ministry of Law, Justice and Parliamentary Affairs