প্রিন্ট ভিউ

সিলেট সিটি কর্পোরেশন আইন, ২০০১

( ২০০১ সনের ১০ নং আইন )

এই অাইনটি স্থানীয় সরকার ( সিটি কর্পোরেশন ) আইন, ২০০৯ (২০০৯ সনের ৬০ নং আইন) দ্বারা রহিত করা হইয়াছে।

কর্পোরেশনের তহবিল গঠন
৬২৷ (১) “কর্পোরেশন-তহবিল” নামে কর্পোরেশনের একটি তহবিল থাকিবে৷
 
 
 
 
(২) উপ-ধারা (১) এর অধীনে গঠিত কর্পোরেশন তহবিলে নিম্নলিখিত অর্থ জমা হইবে, যথা:
 
 
 
 
(ক) কর্পোরেশন কর্তৃক ধার্যকৃত কর, রেইট, টোল, ফিস এবং অন্যান্য দাবী বাবদ প্রাপ্ত অর্থ;
 
 
 
 
(খ) কর্পোরেশনের উপর ন্যস্ত এবং তত্কর্তৃক পরিচালিত সম্পত্তি হইতে প্রাপ্ত আয় বা মুনাফা;
 
 
 
 
(গ) সরকার বা অন্যান্য কর্তৃপক্ষের নিকট হইতে প্রাপ্ত অনুদান;
 
 
 
 
(ঘ) স্থানীয় কর্তৃপক্ষ বা অন্য কোন প্রতিষ্ঠান বা ব্যক্তিবিশেষ কর্তৃক প্রদত্ত দান;
 
 
 
 
(ঙ) কর্পোরেশনের উপর ন্যস্ত সকল ট্রাস্ট হইতে প্রাপ্ত আয়;
 
 
 
 
(চ) কর্পোরেশনের অর্থ বিনিয়োগ হইতে প্রাপ্ত মুনাফা;
 
 
 
 
(ছ) কর্পোরেশন কর্তৃক বৈধ উত্স হইতে প্রাপ্ত অন্য যে কোন অর্থ;
 
 
 
 
(জ) সরকারী নির্দেশে কর্পোরেশনের উপর ন্যস্ত অন্যান্য আয়ের উত্স হইতে প্রাপ্ত অর্থ৷
কর্পোরেশন তহবিল সংরক্ষণ, বিনিয়োগ, ইত্যাদি
৬৩৷ (১) কর্পোরেশন তহবিলে জমাকৃত টাকা সরকারী ট্রেজারীর কার্য পরিচালনাকারী কোন ব্যাংকে অথবা সরকার কর্তৃক নির্ধারিত অন্য কোন প্রকারে জমা রাখা হইবে৷
 
 
 
 
(২) নির্ধারিত পদ্ধতিতে কর্পোরেশন উহার তহবিলের কোন অংশ বিনিয়োগ করিতে পারিবে৷
 
 
 
 
(৩) কর্পোরেশন প্রয়োজনবোধে কোন বিশেষ উদ্দেশ্যে পৃথক তহবিল গঠন করিতে পারিবে, তবে সরকারের নির্দেশক্রমে যদি থাকে, কর্পোরেশন অনুরূপ তহবিল গঠন করিবে এবং নির্ধারিত পদ্ধতিতে উহা পরিচালনা করিবে৷
কর্পোরেশন তহবিলের প্রয়োগ
৬৪৷ কর্পোরেশন তহবিলের অর্থ নিম্নলিখিত খাতে অগ্রাধিকারের ভিত্তিতে ব্যয় করা যাইবে, যথা:-
 
 
প্রথমতঃ কর্পোরেশনের কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ও ভাতা প্রদান;
 
 
দ্বিতীয়তঃ এই আইনের অধীনে কর্পোরেশন-তহবিলের উপর দায়যুক্ত ব্যয়;
 
 
তৃতীয়তঃ এই আইন বা আপাততঃ বলবত্ অন্য কোন আইন দ্বারা ন্যস্ত কর্পোরেশনের দায়িত্ব সম্পাদন এবং কর্তব্য পালনের জন্য ব্যয়;
 
 
চতুর্থতঃ সরকারের পূর্বানুমোদনক্রমে কর্পোরেশন কর্তৃক ঘোষিত কর্পোরেশন-তহবিলের উপর দায়যুক্ত ব্যয়৷
কর্পোরেশন তহবিলের উপর দায়
৬৫৷ (১) কর্পোরেশন তহবিলের উপর দায়যুক্ত ব্যয় নিম্নরূপ হইবে:
 
 
 
 
(ক) প্রধান নির্বাহী কর্মকর্তা বা কর্পোরেশনের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী এবং কর্পোরেশনের চাকুরীতে নিয়োজিত সরকারী কর্মচারীদের জন্য প্রদেয় অর্থ;
 
 
 
 
(খ) নির্বাচন পরিচালনার হিসাব-নিরীক্ষা বা এই সংক্রান্ত অন্য কোন বিষয়ের জন্য কর্পোরেশনের চাকুরীতে নিয়োজিত সরকারী কর্মচারীদের জন্য প্রদেয় অর্থ;
 
 
 
 
(গ) কোন আদালত বা ট্রাইব্যুনাল কর্তৃক কর্পোরেশনের বিরুদ্ধে প্রাপ্ত কোন রায়, ডিক্রি বা রোয়েদাদ কার্যকর করিবার জন্য প্রয়োজনীয় যে কোন অর্থ;
 
 
 
 
(ঘ) সরকার কর্তৃক দায়যুক্ত বলিয়া ঘোষিত অন্য যে কোন ব্যয়৷
 
 
 
 
(২) তহবিলের উপর দায়যুক্ত ব্যয়ের খাতে যদি কোন অর্থ অপরিশোধিত থাকে তাহা হইলে, যে ব্যক্তির হেফাজতে উক্ত তহবিল থাকিবে সেই ব্যক্তিকে সরকার, আদেশ দ্বারা, উক্ত তহবিল হইতে যতদূর সম্ভব ঐ অর্থ পরিশোধ করার নির্দেশ দিতে পারিবে৷
বাজেট মঞ্জুরী বহির্ভূত ব্যয় সংক্রান্ত
৬৬৷ কর্পোরেশনের চলতি বাজেটে কোন ব্যয় অনুমোদিত না থাকিলে এবং উহাতে পর্যাপ্ত উদ্বৃত্ত না থাকিলে, উহা হইতে কোন অর্থ ব্যয় করা যাইবে না:
 
 
 
 
তবে শর্ত থাকে যে, ধারা ৬৪ অনুযায়ী ব্যয়িত অর্থের ক্ষেত্রে এই বিধান প্রযোজ্য হইবে না৷
কর্পোরেশন তহবিল হইতে জনস্বার্থে অর্থ ব্যয়
৬৭৷ (১) সরকারের লিখিত নির্দেশে, মেয়র, জনস্বার্থে যে কোন সময়ে কর্পোরেশনের নিয়মিত কার্য ক্ষতিগ্রস্ত না করিয়া জরুরী কার্য সম্পাদনের জন্য তহবিল হইতে, অস্থায়ীভাবে, অর্থ প্রদান করিতে পারিবেন৷
 
 
 
 
(২) উপ-ধারা (১) এর অধীনে সম্পাদিত কার্যের ব্যয় সরকার বহন করিবে এবং এতদুদ্দেশ্যে সরকার কর্তৃক প্রদত্ত অর্থ কর্পোরেশন-তহবিলে জমা হইবে৷
 
 
 
 
(৩) এই ধারার অধীনে গৃহীত যাবতীয় ব্যবস্থা সম্পর্কে মেয়র কর্পোরেশনকে অবহিত করিবেন৷
বাজেট
৬৮৷ (১) কর্পোরেশন প্রতি বত্সর পহেলা জুনের পূর্বে উহার পরবর্তী আসন্ন অর্থ বত্সরের প্রাক্কলিত আয়-ব্যয়ের একটি বিবরণ নির্ধারিত পদ্ধতিতে প্রস্তুত ও অনুমোদন করিবে, অতঃপর বাজেট বলিয়া অভিহিত, এবং কর্পোরেশন উহার একটি অনুলিপি সরকারের নিকট প্রেরণ করিবে৷
 
 
 
 
(২) উপ-ধারা (১) এর বর্ণিত পদ্ধতিতে কর্পোরেশন উহার বাজেট প্রস্তুত ও অনুমোদন না করিলে সরকার উক্ত বিষয়ে প্রয়োজনীয় বিবরণ প্রস্তুত ও প্রত্যয়ন করাইতে পারিবে, এবং অনুরূপভাবে প্রত্যায়িত বিবরণ কর্পোরেশনের অনুমোদিত বাজেট বলিয়া গণ্য হইবে৷
 
 
 
 
(৩) সরকার উপ-ধারা (১) অনুযায়ী বাজেটের অনুলিপি প্রাপ্তির ত্রিশ দিনের মধ্যে আদেশ দ্বারা, উহা পরিবর্তন করিতে পারিবে এবং উক্ত পরিবর্তিত বাজেট কর্পোরেশনের অনুমোদিত বাজেট বলিয়া গণ্য হইবে৷
 
 
 
 
(৪) কোন অর্থ বত্সর শেষ হওয়ার পূর্বে যে কোন সময়ে, প্রয়োজন হইলে, উক্ত অর্থ বত্সরের জন্য সংশোধিত বাজেট প্রস্তুত ও অনুমোদন করা যাইবে, এবং উক্ত সংশোধিত বাজেট যথাসম্ভব এই ধারার বিধান সাপেক্ষে হইবে৷
 
 
 
 
(৫) যেইক্ষেত্রে এই আইন অনুযায়ী কর্পোরেশন প্রথম (অফিসের) দায়িত্ব গ্রহণ করে সেই ক্ষেত্রে উহা যেই অর্থ বত্সরে দায়িত্ব গ্রহণ করে সেই অর্থ বত্সরের অবিশষ্ট সময়ের জন্য বাজেট হইবে, এবং এই ধারার অন্যান্য বিধান প্রয়োজনীয় সংশোধনীসহ, প্রযোজ্য হইবে৷
হিসাব
৬৯৷ (১) কর্পোরেশনের আয় ও ব্যয়ের হিসাব নির্ধারিত প্রকার ও পদ্ধতিতে রক্ষিত হইবে৷
 
 
 
 
(২) প্রতি অর্থ বত্সরের শেষে একটি বার্ষিক হিসাব-বিবরণী প্রস্তুত করিতে হইবে এবং উহা পরবর্তী অর্থ বত্সরের একত্রিশে ডিসেম্বরের মধ্যে সরকারের নিকট প্রেরণ করিতে হইবে৷
 
 
 
 
(৩) কর্পোরেশন উপ-ধারা (২) এর অধীনে প্রস্তুতকৃত বার্ষিক হিসাব বিবরণীর একটি প্রতিলিপি সর্বসাধারণের পরিদর্শনের জন্য উহার কার্যালয়ের কোন প্রকাশ্য স্থানে টাংগাইয়া দিবে এবং উক্ত বিষয়ে জনসাধারণের নিকট হইতে প্রাপ্ত সকল আপত্তি ও পরামর্শ বিবেচনা করিবে এবং উহা ধারা ৭০ এ উল্লিখিত কর্তৃপক্ষের গোচরীভূত করিবে৷
নিরীক্ষা
৭০৷ (১) প্রত্যেক বত্সর কর্পোরেশনের আয়-ব্যয়ের হিসাব, বাংলাদেশের মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক, অতঃপর মহা-হিসাব নিরীক্ষক নামে অভিহিত, কর্তৃক নিরীক্ষিত হইবে৷
 
 
 
 
(২) উপ-ধারা (১) এর অধীনে নিরীক্ষার উদ্দেশ্যে, মহা-হিসাব নিরীক্ষক কিংবা তত্কর্তৃক এতদুদ্দেশ্যে ক্ষমতা প্রদত্ত কোন ব্যক্তি, কর্পোরেশনের সকল নথিপত্র, বহি, ভাউচার, দলিল, নগদ অর্থ, জামানত, ভাণ্ডার ও কর্পোরেশনের অন্যান্য সম্পত্তি পরিদর্শন করিতে পারিবেন এবং মেয়র, কমিশনার, প্রধান নির্বাহী কর্মকর্তা কিংবা অন্য কোন কর্মকর্তা বা কর্মচারীকে প্রয়োজনীয় জেরা করিতে পারিবেন৷
 
 
 
 
(৩) উপ-ধারা (২) এ বর্ণিত নিরীক্ষা শেষে ত্রুটি-বিচ্যুতি উল্লেখ করিয়া (যদি থাকে), মহা-হিসাব নিরীক্ষক কর্পোরেশন বরাবরে একটি নিরীক্ষা প্রতিবেদন প্রেরণ করিবে৷
 
 
 
 
(৪) কর্পোরেশন অবিলম্বে, মহা-হিসাব নিরীক্ষক কর্তৃক উল্লিখিত ত্রুটি-বিচ্যুতির প্রতিকার করিবে এবং তত্কর্তৃক গৃহীত ব্যবস্থা সম্পর্কে সরকারকে অবহিত করিবে৷
 
 
 
 
(৫) কর্পোরেশন, নিরীক্ষা-প্রতিবেদনের প্রতিলিপি পাইবার পর, তিনি মাস সময়ের মধ্যে, নিরীক্ষা প্রতিবেদনসহ উহার প্রত্যেক খাতওয়ারী জবাব প্রকাশ করিবে৷
ঋণ
৭১৷ (১) এই আইন, বিধি, Local Authorities Loans Act, 1914 (IX of 1914) এবং আপাততঃ বলবত্ অন্য কোন আইনের বিধান সাপেক্ষে, কর্পোরেশন, সরকারের পূর্বানুমোদনক্রমে, ঋণ সংগ্রহ করিতে পারিবে এবং সরকারের সন্তুষ্টি অনুযায়ী, নির্দিষ্ট কিস্তিতে উক্ত ঋণ পরিশোধের জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে৷
 
 
 
 
(২) কর্পোরেশন উপ-ধারা (১) এর অধীনে সংগৃহীত ঋণ পরিশোধের জন্য নিজ উদ্যোগে বা সরকারের নির্দেশক্রমে পৃথক তহবিল গঠন ও সংরক্ষণ করিতে পারিবে, এবং সরকার প্রয়োজনে কর্পোরেশনের নির্দিষ্ট কোন খাতের আয় সম্পূর্ণ বা আংশিকভাবে কোন ঋণ পরিশোধের জন্য নির্দিষ্ট রাখিতে এবং প্রয়োগ করিতে পারিবে৷
কর্পোরেশনের সম্পত্তি
৭২৷ (১) সরকার, বিধি দ্বারা-
 
 
 
 
(ক) কর্পোরেশনের মালিকানাধীন বা উহার উপর ন্যস্ত সম্পত্তির ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের জন্য বিধান করিতে পারিবে;
 
 
 
 
(খ) উক্ত সম্পত্তির হস্তান্তর নিয়ন্ত্রণ করিতে পারিবে৷
 
 
(২) কর্পোরেশন-
 
 
 
 
(ক) উহার মালিকানাধীন বা উহার উপর বা উহার তত্ত্বাবধানে ন্যস্ত যে কোন সম্পত্তির রক্ষণাবেক্ষণ, পরিদর্শন ও উন্নয়ন করিতে পারিবে;
 
 
 
 
(খ) এই আইন বা বিধির উদ্দেশ্য পূরণকল্পে উক্ত সম্পত্তি কাজে লাগাইতে পারিবে;
 
 
 
 
(গ) সরকারের পূর্বানুমোদনক্রমে, দান, বিক্রয়, বন্ধক, ইজারা বা বিনিময়ের মাধ্যমে বা অন্য কোন পন্থায় যে কোন সম্পত্তি অর্জন বা হস্তান্তর করিতে পারিবে৷
কর্পোরেশনের নিকট দায়
৭৩৷ মেয়র বা কমিশনার বা কর্পোরেশনের কোন কর্মকর্তা বা কর্মচারী অথবা প্রশাসনের দায়িত্ব প্রাপ্ত বা কর্পোরেশনের পক্ষে কর্মরত কোন ব্যক্তির প্রত্যক্ষ গাফিলতি বা অসদাচরণের কারণে কর্পোরেশনের কোন অর্থ বা সম্পদের লোকসান, অপচয় বা অপপ্রয়োগ হইলে তিনি উহার জন্য দায়ী থাকিবেন এবং নির্ধারিত পদ্ধতিতে সরকার এই দায়-দায়িত্ব নিরূপণ করিবে এবং যে অর্থ বা সম্পদের জন্য তাঁহাকে দায়ী করা হইবে সেই পরিমাণ অর্থ সরকারী দাবী (Public Demand) হিসাবে তাঁহার নিকট হইতে আদায়যোগ্য হইবে৷
 
 
 
 

দ্বিতীয় পরিচ্ছেদ

কর্পোরেশনের করারোপণ

করারোপণ
৭৪৷ কর্পোরেশন, নির্ধারিত পদ্ধতিতে, সরকারের পূর্বানুমোদনক্রমে, দ্বিতীয় তফসিলে বর্ণিত সকল অথবা যে কোন কর, রেইট, টোল, সেস ও ফিস আরোপ করিতে পারিবে৷
প্রজ্ঞাপন ও কর বলবত্করণ
৭৫৷ (১) কর্পোরেশন কর্তৃক ধারা ৭৪ এর অধীনে আরোপিত সমুদয় কর, রেইট, টোল, সেস ও ফিস সরকারী গেজেটে প্রকাশ করিতে হইবে এবং সরকার ভিন্নরূপ নির্দেশ প্রদান না করিলে তাহা প্রাক-প্রকাশনা সাপেক্ষ হইবে৷
 
 
 
 
(২) কোন কর, রেইট, টোল, সেস বা ফিস উহার অনুমোদনকারী কর্তৃপক্ষ কর্তৃক যে তারিখ হইতে কার্যকর হইবে বলিয়া নির্দেশ দিবে সেই তারিখ হইতে কার্যকর হইবে৷
আদর্শ কর তফসিল
৭৬৷ সরকার আদর্শ কর-তফসিল প্রণয়ন করিতে পারিবে, এবং কর্পোরেশন, কর, রেইট, টোল, সেস বা ফিস আরোপণের ক্ষেত্রে উক্তরূপ প্রণীত কর-তফসিল অনুসরণ করিবে৷
কর আরোপণের ক্ষেত্রে নির্দেশাবলী
৭৭৷ (১) সরকার, কর্পোরেশনকে-
 
 
 
 
(ক) ধারা ৭৪ এর অধীনে আরোপণীয় যে কোন কর, রেইট, টোল, সেস অথবা ফিস আরোপ করার নির্দেশ দিতে পারিবে;
 
 
(খ) দফা (ক) এর অধীনে আরোপিত কোন কর ইত্যাদি হ্রাস বা বৃদ্ধি করার নির্দেশ দিতে পারিবে;
 
 
 
 
(গ) দফা (ক) এর অধীনে আরোপিত কোন কর ইত্যাদি হইতে কোন ব্যক্তি বা সম্পত্তিকে অব্যাহতি দিতে অথবা উহা স্থগিত রাখিতে বা প্রত্যাহার করিতে নির্দেশ দিতে পারিবে৷
 
 
 
 
(২) উপ-ধারা (১) এর অধীনে প্রদত্ত কোন নির্দেশ নির্ধারিত সময়ের মধ্যে পালন করা না হইলে, সরকার আদেশ দ্বারা উক্তরূপ নির্দেশ কার্যকর করিতে পারিবে৷
কর সংক্রান্ত দায়
৭৮৷ (১) কোন ব্যক্তি বা জিনিসপত্রের উপর কর, রেইট, টোল বা ফিস আরোপ করা যাইবে কি না উহা নির্ধারণের প্রয়োজনে কর্পোরেশন, নোটিশের মাধ্যমে, যে কোন ব্যক্তিকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করিতে বা এতদসংক্রান্ত দলিলপত্র, হিসাব-বই বা জিনিসপত্র দাখিল করিবার জন্য নির্দেশ দিতে পারিবে৷
 
 
 
 
(২) এতদুদ্দেশ্যে ক্ষমতাপ্রাপ্ত কর্পোরেশনের যে কোন কর্মকর্তা, যথাযথ নোটিশ প্রদানের পর কোন কর ইত্যাদি আরোপযোগ্য কি না উহা যাচাই করার জন্য যে কোন ইমারত বা স্থানে প্রবেশ করিতে এবং যে কোন জিনিসপত্র পরিদর্শন করিতে পারিবেন৷
 
 
 
 
(৩) এতদুদ্দেশ্যে ক্ষমতাপ্রাপ্ত কর্পোরেশনের যে কোন কর্মকর্তা নির্ধারিত পদ্ধতিতে, কোন জিনিসপত্রের উপর আরোপিত কোন কর, ইত্যাদি আদায়ের জন্য উহা বাজেয়াপ্ত ও হস্তান্তর করিতে পারিবেন৷
কর সংগ্রহ ও আদায়
৭৯৷ (১) এই আইনের অধীনে আরোপিত কর, রেইট, টোল, সেস ও ফিস নির্ধারিত পদ্ধতিতে সংগ্রহ করা হইবে৷
 
 
 
 
(২) এই আইনের অধীনে কর্পোরেশন কর্তৃক দাবীযোগ্য সকল কর, রেইট, টোল, সেস এবং ফিস ও অন্যান্য অর্থ সরকারী দাবী (Public Demand) হিসেবে আদায়যোগ্য হইবে৷
 
 
 
 
(৩) উপ-ধারা (২) এর বিধান সত্ত্বেও সংশ্লিষ্ট ব্যক্তির মালিকানাধীন স্থাবর ও অস্থাবর সম্পত্তি ক্রোক এবং বিক্রয় করিয়া কর্পোরেশন কর্তৃক দাবীযোগ্য বকেয়া সকল কর, রেইট, টোল, সেস এবং ফিস ও অন্যান্য অর্থ আদায় করার জন্য সরকার কর্পোরেশনকে ক্ষমতা প্রদান করিতে পারিবে৷
 
 
 
 
(৪) কোন কোন কর্মকর্তা উপ-ধারা (৩) এর অধীনে ক্ষমতা প্রয়োগ করিবেন এবং উক্ত ক্ষমতা কি প্রকারে প্রয়োগ করিবেন তাহা সরকার কর্তৃক নির্ধারিত হইবে৷
কর নিরূপণের বিরুদ্ধে আপত্তি
৮০৷ এই আইনের অধীনে ধার্য কোন কর, রেইট, টোল, সেস ও ফিস বা এতদসংক্রান্ত কোন সম্পত্তির মূল্যায়ন অথবা কোন ব্যক্তি কর্তৃক উহা প্রদানের
 
 
দায়িত্ব সম্পর্কে কোন আপত্তি নির্ধারিত কর্তৃপক্ষের নিকট এবং নির্ধারিত পন্থায় ও সময়ের মধ্যে লিখিত দরখাস্তমূলে উত্থাপন করিতে হইবে৷
বেতনাদি হইতে কর কর্তন
৮১৷ কর্পোরেশন যদি কোন পেশা বা বৃত্তির উপর কর আরোপ করে তাহা হইলে যে ব্যক্তি কর প্রদানের জন্য দায়ী, সেই ব্যক্তির প্রাপ্য বেতন বা মঞ্জুরী হইতে উক্ত কর কর্তনের জন্য কর্পোরেশন তাঁহার নিয়োগকর্তাকে জানাইতে পারিবে এবং অনুরূপ অনুরোধ পাওয়ার পর সংশ্লিষ্ট নিয়োগকর্তা কর্পোরেশনের প্রাপ্য কর উক্ত ব্যক্তির বেতন বা মঞ্জুরী হইতে কর্তন করিবেন এবং কর্পোরেশন তহবিলে জমা দিবেন:
 
 
 
 
তবে শর্ত থাকে যে, এইরূপ কর্তনকৃত অর্থ কোন ক্রমেই উক্ত ব্যক্তির বেতন বা মঞ্জুরীর পঁচিশ শতাংশের অধিক হইবে না৷
কর, ইত্যাদি আরোপণ পদ্ধতি
৮২৷ (১) কর্পোরেশন কর্তৃক আরোপিত সকল কর, রেইট, টোল, সেস, ফিস ইত্যাদি বিধি দ্বারা নির্ধারিত পদ্ধতিতে পরিচালিত ও নিয়ন্ত্রিত হইবে৷
 
 
 
 
(২) এই ধারার অধীনে প্রণীত বিধিতে, অন্যান্য বিষয় ছাড়াও, করদাতাগণের বাধ্যবাধকতার ব্যবস্থা থাকিবে এবং কর নির্ধারণ ও আদায়ের জন্য দায়িত্বসম্পন্ন কর্মকর্তাগণের বা অন্যান্য এজেন্সীর কর্তব্য ও ক্ষমতা সম্পর্কে বিধান থাকিবে৷
 
 
 
 

Copyright © 2019, Legislative and Parliamentary Affairs Division
Ministry of Law, Justice and Parliamentary Affairs