Home  Site Map e-mail Contact us
Menu      
Help       


 
অনুসন্ধান

কোন আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশ অথবা একটি অংশ, অধ্যায় এবং ধারা দেখার জন্য 'লজ অব বাংলাদেশ' ওয়েব পেইজ 'অনুসন্ধান' মেনু্ যার মাধ্যমে একটি অনুসন্ধান প্রক্রিয়া তৈরি করা হয়েছে । হোম পেজ থেকে "ল'জ অব বাংলাদেশ" এ ক্লিক করে সার্চ অপশন সম্বলিত পেজে এসে বিভিন্ন সার্চ প্রক্রিয়ার মাধ্যমে যে কোন আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশ বা এর অন্যান্য অংশকে খুঁজে বের করা যায়।

মূলত ১০ টি প্রক্রিয়ায় 'লজ অব বাংলাদেশ' এর যে কোন অংশকে খুঁজে বের করা যায়। প্রক্রিয়াগুলো হচ্ছে - (১) উম্মুক্ত অনুসন্ধান, (২) সংক্ষিপ্ত শিরোনাম, (৩) আইন নম্বর, (৪) বছর, (৫) ভাগ, (৬) অধ্যায়, (৭) ধারা, (৮) দ্রুত অনুসন্ধান, (৯) আইনের বর্ণানুক্রমিক সূচী, এবং (১০) কালানুক্রমিক সূচী । (Figure 1 and Figure 1A)

Figure 1 :
Figure 1A :

উম্মুক্ত অনুসন্ধান (Free Text)
এই অনুসন্ধান প্রক্রিয়ায় ইনপুট বক্সে লেখা টেঙ্টটিকে সকল ধারা সমূহের মধ্যে খোঁজ করে আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশের একটি তালিকা প্রদর্শন করে যার মধ্যে টেঙ্টটি পাওয়া যায়। যেমন - যদি  'Water Development' টেক্সটি অনুসন্ধান করতে হয়, তাহলে 'উম্মুক্ত অনুসন্ধান' ইনপুট বক্সে তা লিখে Submit এ ক্লিক করতে হবে। তখন একটি রিপোর্ট দেখা যাবে যেখানে আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশের একটি তালিকা প্রদর্শিত হবে, যে গুলোর এক বা একাধিক ধারার মধ্যে উক্ত টেক্সটি পাওয়া যাবে (Figure 2 এবং Figure 2A দেখানো হয়েছে)।

Figure 2 :
Figure 2A :

Figure 2A তে ৫টি আইন ও অধ্যাদেশের তালিকা দেখা যাচ্ছে যার প্রতিটিতে ৩ প্রকারের তথ্য আছে। যেমন -

১। আইন ও অধ্যাদেশের নাম,
২। ধারার প্রথমাংশ এবং
৩। আইন ও অধ্যাদেশ নম্বর যা সংশ্লিষ্ট যে কোন ধারার মধ্যে উক্ত টেক্সটি এক বা একধিক বার পাওয়া যাবে।

সংক্ষিপ্ত শিরোনাম
এই অনুসন্ধান প্রক্রিয়ার মাধ্যমে অনুসন্ধান বক্সে লিখা সম্পূর্ণ টেক্সটি সকল আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশের শিরোনামের মধ্যে খোঁজ করা যায়।

উদাহরণ স্বরুপ: ধরা যাক, অর্থ আইন টেক্সটি 'সংক্ষিপ্ত শিরোনাম ইনপুট বক্সে লেখা হল, অনুসন্ধান প্রক্রিয়ার মাধ্যমে টেক্সটিকে অবিকলভাবে যে সকল আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশের শিরোনামের মধ্যে খুঁজে পাওয়া যাবে তার তালিকা স্ক্রীনে প্রদর্শিত হবে। (Figure 3   এবং Figure 3A)।

Figure 3 :
Figure 3A :
আইন নম্বর
এই প্রক্রিয়ার মাধ্যমে অনুসন্ধান বক্সে একটি আইন নম্বর এন্ট্রি করে ঐ নম্বর সম্বলিত প্রত্যেকটি আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশ খোঁজ করা যায়।

একইভাবে কোন আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশের বছর, ভাগ, অধ্যায় ও ধারার নাম লিখেও খোঁজ করা যায়। অন্যান্য অনুসন্ধান প্রক্রিয়ার মাধ্যমে আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশের বিভিন্ন স্তরে একটি টেক্সকে অথবা একটি শব্দকে খোঁজ করা যায়।

অগ্রসর অনুসন্ধান
এই প্রক্রিয়ায় কাঙ্খিত আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশকে 'ভলিউম নং', 'বছর' 'আইন নম্বর' এবং 'ধারা নং' এন্ট্রি করে দেখা যাবে। Figure 4 এর মধ্যে দ্রুত অনুসন্ধানের এন্ট্রি বঙ্গুলো দেখানো হয়েছে।
Figure 4 :

যদি 'লজ অব বাংলাদেশ' সম্মন্ধে মোটামুটিভাবেও জানা থাকে অর্থাৎ একটি আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশ এর সাল (বছর), নম্বর জানা থাকে তবে তা নির্দিষ্ট এন্ট্রি বক্সে লিখে 'অনুসন্ধান' বাটনে ক্লিক করলে ঐ আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশটি পাওয়া যাবে। যদি বছর, আইন নম্বর এবং ধারা নম্বর জানা থাকে তাহলে নির্দিষ্ট বক্সে এন্ট্রি করে তাৎক্ষণিক ঐ ধারাটি দেখা যাবে। এইভাবে আরো কয়েক প্রকারে দ্রুত অনুসন্ধান করা যায়। যেমন-

১। ভলিউম ২৭-এ ১৯৮৮ সালের সব আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশ দেখতে চাইলে 'ভলিউম' এবং 'বছর' নামক বক্সে তা এন্ট্রি করে 'অনুসন্ধান' বাটনে ক্লিক করতে হবে।

২। ১৯৮৮ সালের ১নং আইনের ৩ নং ধারা দেখতে হলে 'বছর' 'আইন নং' এবং 'ধারা নং' নামক বক্সে তা এন্ট্রি করে ' অনুসন্ধান' বাটনে ক্লিক করতে হবে।

৩। আপনি একটি ধারা সম্মন্ধে জানতে চান কিন্তু ধারা নং জানা নেই। কিন্তু 'ভলিউম' অথবা 'আইনের বছর' এবং 'আইন নং' জানা আছে তাহলে নির্দিষ্ট বঙ্ গুলোতে তা এন্ট্রি করে আকাঙ্খিত ধারাটি ঐ আইনের ধারা গুলোর ডিসপ্লে লিষ্টের মধ্যে পাওয়া যাবে।

বর্ণানুক্রমিক সূচী
বাংলা ও ইংরেজী ভলিউমগুলোর প্রতিটি আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশ এর সংক্ষিপ্ত শিরোনামের একটি তালিকা প্রদর্শিত হবে যার প্রথম অক্ষরের সাথে বর্ণানুক্রমিক ভাবে সূচীপত্রের মনোনীত বর্ণটির মিল থাকে। যেমন- "চ" বর্ণটিতে ক্লিক করলে কয়েকটি আইনের সংক্ষিপ্ত শিরোনাম সম্বলিত একটি তালিকা প্রদর্শিত হবে যেখানে নিমনের কয়েকটি আইনের সংক্ষিপ্ত শিরোনাম দেখা যাবে।

১। চিংড়ি চাষ অভিকর আইন, ১৯৯২
২। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০৩
৩। চাটার্র্ড সেক্রেটারীজ অধ্যাদেশ, ২০০৮ ইত্যাদি।

কালানুক্রমিক সূচী
এই অনুসন্ধান প্রক্রিয়ার মাধ্যমে ১৮৩৬ ইং সাল থেকে ২০০৮ইং সাল পর্যন্ত সকল আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশ গুলোকে মোট ৩৯টি সূচীর একটি তালিকায় প্রদর্শিত করা আছে। যে কোন একটি সূচীতে ক্লিক করলে সূচীতে উলি্লখিত বিভিন্ন বছরের আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশ গুলোর একটি সংক্ষিপ্ত তালিকা প্রদর্শিত হবে। এই তালিকার যে কোন একটি শিরোনামকে পুনরায় ক্লিক করে ঐ আইন, অধ্যাদেশ বা রাষ্ট্রপতির আদেশের বিভিন্ন ধারাগুলো দেখা যাবে।

 
 
Related Links       
Bangladesh Government Official Web Site
Legislative and Parliamentary Affairs Division
Parliament Secretariat
 
         
         

Copyright © 2010, Legislative and Parliamentary Affairs Division
Ministry of Law, Justice and Parliamentary Affairs